মুহাম্মদ আবুল হুসাইন

বর্ষার রাত। অবিরাম ঝরে জলধারা, রাতভর প্রবল বর্ষণ
যেন কার কান্না ভেসে আসে, দরজায় কড়া নাড়ে কারা?!
আমি কানপেতে শুনি, দরজা খুলে দেখি কেউ আসেনি
দূর থেকে ভেসে আসে কালের ক্রন্দন...
ফোরাতের তীরে কান্নার রোল আবার
মধ্যপ্রাচ্য গুমরে মরে
গৃহহারা পিতার হাহাকার আর
সন্তানহারা মায়ের গুমোট কান্না,
আছড়ে পড়ে,
চেতনার চত্বরে।
এখন বর্ষাকাল।
হ্যা, এখন তো বর্ষাকালই।
তাই
মজলুমের চোখে ভাসে প্রবল প্লাবন।
এখন বর্ষাকাল
আকাশে আকাশে তাই বিদ্যুৎ গর্জন,
আগুনের উৎসব
সুরম্য নগর ভয়ে কেঁপে ওঠে,
মুহূর্তে হয়ে যায় পোড়া কার্বন।

বর্ষার রাত, অবিরাম ঝরে জলধারা
রাতভর প্রবল বর্ষণ
আমি কান পেতে শুনি কালের ক্রন্দন
বধ্য ভূমিতে গুমরে মরে কারা?