‘মা’ শব্দটা খুব সাদামাটা
কিন্তু এই সাদামাটা শব্দটাই
আমাদের জীবনের সবচেয়ে বড় পাওয়া।
মা আছে বলেই প্রানোন্মাদনা এতো মধুর
মা আছে বলেই জীবন এতো সুন্দর এতো সহজ।
জীবনের সব প্রথমেই আছে 'মা'
জীবনের প্রথম বুলি শেখা তা 'মা'
জীবনের প্রথম খাওয়া তাও 'মা'
জীবনের প্রথম চলা সেও 'মা'
হঠাৎ যখন অন্ধকারে নীরব চোখটা বুজি
'মা' ছাড়া অন্যকিছু নাইবা ধরে পিছু।
সমস্ত পৃথিবী যেন হয়ে যায় শূন্য
যখন ভাবি 'মা' নেই আমার পাশে
থাকবো কীভাবে বাঁচবো কীভাবে
যদি না থাকে 'মা' আমার কাছে।
'মা' ছাড়া কে করবে আমার জন্য অপেক্ষা
কে থাকবে বসে চারদানা নিয়ে ভাত?
'মা'-এর জন্য এতো আকুতি-মিনতি
মাকে তবু হয়নি কভু বলা
মা তোমাকে খুব ভালোবাসি।