এখন মানুষের জীবন হয়ে গেছে
কাগজের মোড়কে ঢাকা চকলেটের মতো
বাইরে থেকে চাকচিক্কের লোভনীয় খাবার
আর ভিতরে শুধু চিনির তৈরি মস্ত পিণ্ড
এরকম গোপনীয়তা এখন সবারই কাম্য
কেউ জেগে আছে রাত জাগা পাখির মত
মনের গভীরে আঁধারের আলাপন নিয়ে
কেউবা সারাদিন ঘুরে বেড়ায় ভেগাবনের মতো
যেন রাস্তার পীচে সেটে আছে তার কথাগুলো
কারো ললাটে ফুটে চিন্তার গভীর আস্তরণ
অথচ মুখ অবয়বে বিশ্বভুলানো হাসি
এভাবেই সবারই থাকে কিছু অপ্রকাশ্য কবিতা
যার সব লাইন যায় না বলা সহজে
কিছু কথা থাকে অগোচরে আপন একান্ত নিবাসে।