পথে পথে আমি কবিতা খুঁজি ,
কবিতারা খোঁজে পথ ।
রাজপথে দেখি জীবন -কবিতা –
লাগাতার পথ চলে ।
ধ’রতে পারিনা কবিতাগুলোকে মুষ্টিবদ্ধ করে ,
কবিতারাসব পালিয়ে বেড়ায় –
ব্যস্ত পথের ভীড়ে ।
ক্ষণে প্রতিক্ষণে রাস্তার ধারে,
ফুটপাতে আর ঝুপড়ির ঘরে –
জীবন - কবিতা জন্ম ন্যায় ।


আশ্রয় খুঁজে ঘরছাড়া  ওরা  –
মানুষের ভীড়ে হয় গৃহহারা ।
অনাহার আর অকাল মরণে ,
ফুটপাতে ওরা বেওয়ারিশ মড়া ।
আমাদের খুশীর শরিক হোতে শুধু,
বার বার ওরা জন্ম ন্যায় ।
একটু  হাসি , টুকরো খুশী –
এইটুকু শুধু পাওনা হয় ।
সাজানো পার্কে, ঘাসছাঁটা লনে –
সাজিয়ে রাখা বাহারি টবে ,
কবিতার মমি রক্ষিত হয় ।
ফুটপাতে আর মানুষের ভীড়ে,
চলন্ত বাসে, ছুটন্ত পথে -
জীবন-কবিতার জন্ম হয় ।।
--- অকবি