খুকু আমার হ্যাংলা ,
যাহা কিছু খাওয়া-দাওয়া-
চাই তার পয়লা ।
সারাদিন খাই খাই ,
যাহা পায় তাহা খায় ।
যত দাও খাজা ,গজা -
তত খুশি ,তত মজা ।
যেই গজা হ’ল শেষ –
খুকু খায় দরবেশ ।
খুকু বলে বেশ বেশ ,
নিয়ে এসো সন্দেশ ।
মাসি বলে -আর নয় ,
এইবার করো শেষ ।
খুকুমণি রেগে লাল ,
চোখে জল ,ফোলা গাল ।
মাসি হয় নাজেহাল ,
মেসো এসে ধরে হাল ।


মেসো বলে –
সোনামণি ফুলিয়োনাকো গাল ,
রাবড়ি ও রাজভোগ পেয়ে যাবে কাল ।
রাগে মাসির মুখটা লাল ,
মেসোর ধুতি বেসামাল ।
খুকু বলে – ওগো মাসি   ,
খিদেটা  কাল যে হবে বাসি ।
আজ  থাকি উপবাসি ।
শোন তোমরা আমার কথা ,
বোঝনা আমার ব্যাথা !
মিষ্টি যখন আসবে কাল ,
আজ থেকে শুরু হ’ল –
খালিপেটে  হড়তাল ।।