অনেক পথ ঘুরে,
দুনিয়াটার এপার ওপার দেখে ;
কখনো থমকে গিয়েছি ,
নতুন সুরের গানে ।
স্বপ্ন খুঁজে দেশ-বিদেশে ,
ক্লান্ত হোয়ে অবশেষে ;
অনেক খোঁজার শেষে ,
ফিরে এলাম দেশে ।
দেশের মাটির গন্ধ সোঁদা ,
চারিদিকে মাটি কাদা ,
মানুষগুলো একেবারে সাদাসিধা ।


আমার দেশের একটি কোণে ,
নাম-নেই এক নদীর পাড়ে –
আমার বাড়ি,আমার ছোট গাঁয়ে ।
যেখানে দের-বিকালে সূজ্জি ডোবে ,
পলাশবনের পারে ।
রাতের বেলা পথের পাশে ,
পথ দেখিয়ে জোনাক জ্বলে,
আমার ছোট গাঁয়ে ।
রাতে যখন আঁধার নামে ,
ঝিঁঝিঁর সাথে পাল্লা দিয়ে -
শিয়াল ডাকে পুকুরপাড়ে ।
ঘুমপাড়ানি মাসী-পিসি ,
আমায় এসে আদর করে ।
কাদামাখা আঁকাবাঁকা মেঠো পথে ,
হাঁটবো আবার উলঙ্গ খালি পায়ে ।
সেই লোভেতে ফিরে এলাম ,
নাম-নেই সেই নদীর পাড়ে -
আমার ছোট গাঁয়ে ।।
-অকবি-