রাতের শুরুতে অহঙ্কারী পৌরুষের ,নির্লজ্জ আস্ফালন ;
আমার নারীত্বের প্রত্যন্ত গভীরে ।
তারপর প্রেমহীন নিস্তবদ্ধ ,নির্বাক রাত ;
সারাদিন শীতল ধাতব সহাবস্থান ,
এই কি জীবন ?


শীতল নিরবতা ভাঙ্গে , শুধু হুকুমের স্বরে ;
খেতে দাও ,এটা দাও –ওটা দাও,
কখনো শুনি না ভালবাসা নাও ।
কখনো ভাবেনা ,কি চায় আমার মন !
এই কি জীবন ?


সারাদিন একান্তে ভালবাসার খোঁজ ,
দিনের শেষে একটু সাজগোজ ।
অবাধ্য মনের ভালবাসার  প্রতীক্ষা ;
অধীর অপেক্ষা উপেক্ষিত রোজ -
অসম্পূর্ন রয়ে যায় ভালবাসার খোঁজ ।
এই কি জীবন ?


আবার রাত ফিরে আসে ,
আমার শরীর আবার মালিকের দখলে ;
জলন্ত অগ্ন্যুতপাৎ হয় ,
আমার অনিচ্ছুক শরীরের গভীরে।
ভালবাসাহীন সেই শুষ্ক বলাৎকারে ,
অন্তরাত্মা নিঃশব্দে,রোজ ফরিয়াদ করে ।
এমন আনন্দহীন রাত রোজ ফিরে আসে ;
ভালবাসার অপেক্ষার শেষে –
নিরুপায় অশ্রুসিক্ত আত্মদহন ।
এই কি জীবন ?
                   -অকবি