( আফগানিস্তানে তালিবান জঙ্গিদের দ্বারা “কাবুলিওয়ালার বউ”
লেখিকা শ্রীমতী সুস্মিতা বন্দ্যোপাধ্যায়ের হত্যার প্রতিবাদ এই লেখাটি )


আবার হত্যা , আবার ফতোয়া ;
তসলিমা থেকে মালালার পরে সুস্মিতা ,
সত্য বলার সাহসের পুরস্কারে পাওনা -
চাবুক, বন্দুকের গুলি অথবা মুখ বন্ধ করার ফতোয়া ।
ধর্মের নামে বিকৃত পৌরুষের উলঙ্গ আস্ফালন ,
কাল কাপড়ে মুখ- ঢাকা ফতোয়াবাজেরা কাপুরুষ ;
ওরা শয়তানের বংশধর , অন্ধকারের দালাল ।


কোন অধিকারে ওরা,
ঈশ্বরের সন্তানদের ওপর ফতোয়া জারী করে ?
কোন ঈশ্বর ,ওদের ছাড়পত্র দিলো -
অন্যের বাঁচার অধিকার ছিনবার ?
মেশিনগানের ভয় দেখিয়ে –
আমার জীবন-দেবতার উপাসনা বন্ধ করবার ?
ওরা করে ধর্মের নামে , অধর্মের নেশার কারবার ।


ইতিহাসের ফতোয়া –
ঐ তালিবানি ভণ্ড গুণ্ডারা ,
সমাজের ময়লা-গাড়ির উচ্ছিষ্ট তলানি ;
ওরা বিবর্তনের পথে পরাজিত প্রজাতি ।
ওরা ইতিহাসকে রক্তাক্ত করতে পারে ,
কিন্তু পাল্টাতে পারেনা ।
আগামী দিনের নতুন ইতিহাস গড়বে -
তালিবান নয় ;তসলিমা , মালালা আর সুস্মিতারা ।
                                       - অকবি -