(১) কবি ও কবিতা


কবিতা সৃষ্টি ,কবি যে স্রষ্টা ,
কবি ও কবিতা ভিন্ন সত্তা ;
যদিও দুজনের অভিন্ন আত্মা ।
কবি যে দ্রষ্টা ;
কবিতা ,কবির মুগ্ধ দৃষ্টি ।
কবিতো বাউল আত্মহারা ,
কবিতা যে তার একতারা ।
কবিতা কবির প্রেমের ভাষা ,
মনের গোপন ভালবাসা ।।


(২) কবি ও কবিতার বাচ্চা


হাট্টিমা টিম্ টিম্ –
কবির মাথায়, কবিতারা পারে ডিম ।
কবি দিতে থাকে ডিমে তা –
জন্ম নেয় বাচ্চা কবিতা ।
কবিতার বাচ্চা কবিতা হবে , এমনটা নিশ্চিত নয় ;
কবিতার ডিমে কবির তা , ফুটতে পারে অকবিতা ।
যেমন অনেক মানুষের বাচ্চা -অমানুষ হয় ;
মানুষকে ভালবাসলে , মানুষের বাচ্চা মানুষ হয় ;
মানুষের ভালবাসা পেলে ,কবিতার বাচ্চা কবিতা হয় ।
কবিতা অনেকরকম হয় –
বড় ,বুড়ো , বাচ্চা অথবা অসভ্য এঁচোড়ে পাকা ;
বাচ্চা কবিতা হামেশা কবিতার বাচ্চা নয় ,
কর্ণের মতো –
কখনো কবির কল্প-ঔরসে কবিতা জন্ম নেয় ;


হাট্টিমা টিম টিম ,
কবির মাথায় জন্ম নিক –
নিত্য-নতুন কবিতার ডিম ।।
                 - অকবি -