- (1)বাপের বাড়ি ও মামাবাড়ি-
বৌএরা রাগলেই বলে ,
বাপের বাড়ি যাই ;
  আচ্ছা , বাপের বাড়ির  কি অর্থ ,
এটা কি শুধুই শ্বশুর বাড়ির বিপরীত শব্দ ?
অথবা ঐ শব্দ দিয়ে বরকে করা হয় জব্দ !
বাপের বাড়ি কি- বাপ যেখান থাকেন ?
তাহলে বাপের অবর্তমানে ,
বাপের বাড়ি কি অস্তিত্বহীন অভিধানে ?!
যদি বাপের তৈরি বাড়ি হয় -বাপের বাড়ি ,
বাবার ভাড়া বাড়ি হলে ,
কি হবে বউয়ের রাগের পরিণতি ?


দশভূজা ঊমার পিতা ,যদি পর্বত-রাজ হিমালয় হয় ;
লন্ডন , ঢাকা , বারাসত অথবা প্যারিসে -
কেমন করে ঊমার বাপের বাড়ি হয় ?!
বাপের বাড়ি যাওয়ার নামে ,
পুত্র-কন্যাসহ যত্র-তত্র পৌঁছে গেলেই,
সেটা কি বাপের বাড়ি  হয় ?
ছেলে-মেয়েদের  এটা কি ,মামাবাড়ির আবদার নয় ?!
এই ধাক্কায় প্রতিবছর মামাদের পকেট ফক্কা হয় ,
আর মামীদের নতুন নতুন শাড়ি - গয়না হয় ।
এটা কি ,মামাবাড়ির আবদার নয় ?!


-(2)পকেট ও পূজার উৎসব -
পূজার প্যান্ডেলে চাইনিজ লাইট ,
কেউ ধরে বিদেশের ফ্লাইট ;
না হলে , অন্তত প্রেয়শীর সাথে -
ফাইভ স্টার ডিনার .সাথে ক্যান্ডেল লাইট ;
যাদের পকেট টাইট ,
তাদের জন্যে ঠাকুর দেখা -
পায়ে হেঁটে পুরো নাইট ।।
                   -অকবি-