শহরের পথে ঘুরি জীবন্ত কবিতার খোঁজে ,
কত কিছু চোখে পরে ,
ফুটপাথে আর ক্লান্ত মানুষের চামড়ার ভাঁজে ;
খেটে খাওয়া মানুষেরা, ব্যস্ত নানা কাজে ।
রাস্তার কোলাহল হট্টগোল শান্ত হোলে ,
তন্দ্রাচ্ছন্ন রাস্তায় পরে থাকে ,
অনেক  কবিতার টুকরো, শুকনো পাতার মত ।
সেগুলো কুড়িয়ে, জমা করি বুকের ভিতর ;
টুকরোগুলো জুড়ে দেখি ,
সৃষ্টি হয় রকমারি কোলাজ কবিতা।


দিনে রাতে, কবিতার খোঁজে  -
শহরের রাস্তাঘাটে বহুবার দেখেছি,
নাঙ্গা  জীবনের বিভৎস- সুন্দর নগ্নতা ।
চেনা মানুষের চোখে , স্বার্থান্ধ লোলুপতা ,
সুন্দর পোশাকি ভদ্রতার মুখোশের আড়ালে ,
জান্তব কামান্ধ কামনার পাশবিক  নিচতা ।
শহরের রাস্তাঘাট যেন ,ঘিনঘিনে ঘৃণার নর্দমা ,
রাস্তাগুলো শুধুই ধান্দার দুর্গন্ধময়  পাঁকে ভরা ,
আনাচে-কানাচে লুব্ধ লালসার উন্মুক্ত বিস্তার ।
রাস্তায় বেরোতে ভয় হয় ,
হয়তো লালসার  সংক্রমণে  আক্রান্ত হবো !
কবিতা লিখতে ভয় হয়,
আক্রান্ত কলমের ছোঁয়ায় , যদি কবিতা সংক্রমিত হয় !
কামনা ও লালসার ছোঁয়াচে , যদি কবিতার মৃত্যু হয় !
- অকবি-