জীবনটাকে আঁকড়ে ধরতে চাই ,
ছুঁতে পারিনা ।
মরণকে ভালবেসে আপন করতে চাই ,
সাড়া মেলে না ।
হেথায় হোথায়  বিপথে কুপথে আনন্দ খুঁজি ,
জমা হয়  একরাশ বিষাদের পুঁজি ।
একজোড়া গভীর ভ্রমর কালো চোখে ডুবতে চাই ,
সেখানেও পাইনে সাড়া , প্রত্যাখ্যান পাই   ।
যত    ভালবাসতে চাই , জীবনকে অথবা মরণকে ,
হারিয়ে যাই ,  হেরে যাই বারংবার ।
বেঁচে থাকি -ভালবাসার ভন্ডামি নিয়ে ,
সুখী জীবনের  পাঁয়তারা কসে,
একমুখ  সিন্থেটিক  হাসি নিয়ে ,জীবনভর ।।
                                   -অকবি-