যেদিন তুমি পার্কের নিভৃত ঘনিষ্টতার আবেগ উপেক্ষা করে ,
শাড়ির আঁচলের ঝাপটা  মেরে ,বাসস্টপের পথ ধরলে ,
আমার ভালবাসা প্রত্যাখ্যান করে ;
আমার জীবনটা চৌচির হয়ে বহু টুকড়ো হ'ল ।
আমার   জীবনের ভবিষ্যতটা রয়ে গেল ,
একটা বক্র জিজ্ঞাসা চিহ্ন হয়ে ।
ঐ প্রশ্ন চিহ্নটাকে , বাঁকা লাঠির মত -
আঁকশি করে টাঙিয়ে দিলাম ,
আকাশ থেকে ঝুলে থাকা মেঘে ।
এখনো যদি কোন মেয়েকে ভাললাগে ,
বলতে চাই - আমি ভালবাসি ;
আকাশ থেকে  ঝুলে থাকা ঐ প্রশ্ন চিহ্নটা ,
পেঁচিয়ে যায় আমার গলায় , স্বরনালী রুদ্ধ করে ।
ভালবাসা উড়ে যায় শ্বেত বলাকা হয়ে ,
ঐ আকাশে  ঝুলন্ত ঝলসানো জিজ্ঞাসার দিকে ।।
                                                   - অকবি -