(1)ম-কারান্ত
ট্রিং ট্রিং  চলছে ট্রাম ,
দর-দর-দর ঝরছে ঘাম ;
চড়-চড়-চড় চড়ছে দাম ,
রোজ প্রতিদিন , মানুষেরই কমছে দাম ।
চতুর্দিকে শপিংমালে  সব জিনিসের ফিক্সড দাম ;
  শুধুমাত্র  মানুষেরই  ক্রমাগত পড়তি দাম ।


         (2)  বিদ্রোহের লাশ
বিদ্রোহ ,বিপ্লব শব্দগুলো অভিধানের পাতায়,
ভুলে যাওয়া শব্দের তালিকায়; প্রায় নির্বাসিত ।
মাঝে মাঝে সাহিত্য কবিতার অঙ্গনে উঁকি মারে ,
ফাইভস্টার হোটেলের টেবিলে শোয়া -
একদা-দুরন্ত মুরগির লাশের সুস্বাদু রোস্টের মত ।
  মশলাদার লাশের  স্বাদ ও খুশবু  তারিফযোগ্য ,
কিন্ত মরার আগে ওর বাঁচার লড়াইটা উহ্য !
হোটেলের পিছনে নর্দমার ধারে ,রক্তের দাগে ;
সাময়িক বিদ্রোহের সাক্ষ্য  অস্পষ্ট ইতিহাস ।


        (3) গণতন্ত্রের উৎসব
নির্বাচনের গরমাগরম রাজনীতির শ্লোগান ,
মিছিলে , মিটিংয়ে তারস্বরে একই গান -
ইলেকশন পর্যন্ত তোমরা কামধেনু গাই ,
আমরা গনতন্ত্রের গান গাই ।
নির্বাচনের পরে  দেখবে আসল মজা ভাই ,
তখন তোমরা হবে প্রজা , আমরা হবো রাজা ;
দু-হাত ভরে খাজা-গজা -খাবে শুধুই রাজা ।
দারুণ মজা , ভীষণ মজা , গণতন্ত্র গজা ;
এসো এসো আমরা ওড়াই রাজার জয়ধ্বজা ।


( ছোট টুকরো কবিতা সাধারণত "অণু কবিতা " বলা হয় ।
অণু যেহেতু সাধারণ দৃষ্টিতে অদৃশ্য বস্তু , কিন্তু কবিতা তো দৃশ্য ।
এই ছোট্ট কবিতা ভাবনাগুলো ভবিষ্যতে ডালপালা মেলে বিশাল মহিরূহে পরিণত হতে পারে ,সেইজন্য আমি "অঙ্কুর কবিতা" নাম দিলাম । আশা করি কবি বন্ধুদের ভাল লাগবে )
                                                             - অকবি-