কবিতার কথা খোঁজে-খোঁজে আমি ক্লান্ত
খুঁজে পাইনা একটি আনন্দের ছন্দ,
চোখের সীমায় বিষাদ, বেদনা
ক্লেশ ময় সব ঘটনা
ঘটছে ক্রমে-ক্রমে,
বাতাস হচ্ছে ভারী,
বেসুরা ক্রন্দনে
মানব হৃদয় আজ বড় অশান্ত।
কুরুক্ষেত্রের সেই শঙ্খনাদ আজ
ঘরে-ঘরে উঠে গর্জে,
উঠোন সাজে ভাইয়ের রক্তের
লাল চোপ-চোপ দাগে,
ক্ষুধার্ত শিশুর ক্রন্দনের সুর
গগন পবন জুড়ে
নীড় হারা জনের নিশ্চিত নিদ্রা
আসমানের ঐ চাদরে,
কত শকুনির লালসার চোখে
সম্ভ্রম হারা কত নারী
গরীবের ধন লুটেপুটে খায়
কত সভ্য, সমাজ মুকুটধারী,
এমন কথার ছন্দ লিখে আঁখি হয় অশ্রুসিক্ত
তাই কবিতার কথা খুঁজে খুঁজে আমি ক্লান্ত।