বিশ্বাসের মূল্য দিতে কবিতা জানে,
তাইতো কবি তাকে ডাকে আনমনে।
ভালবাসা তার কাছে অমুল্য রতন,
কবির ভাবনায় তাই নিত্য বিচরণ।


প্রেম, প্রীতি, প্রকৃতি, সমাজ, চেতনা
সব কিছু কবিতার ভালভাবে জানা।
বয়স লিঙ্গে তার কোনো বাঁধা নেই,
কবি ডাকলেই সে যায় সেখানেই।


আকাশ, নদী, জল, ফুল, ফল, মাটি,
কবিতা কবিকে নিয়ে করে লুটোপুটি।
একটুও দ্বিধা নেই নর-নারী দুটিতেই,
কবিতা সব জানে কী চায় লুকাতেই।


কবিতা জানে না শুধু কবিরই মন,
কখন যে কিভাবে কী করিবে স্মরণ।
কোন সাজে, কার মাঝে, কিযে কবি চায়,
কে জানে-কবি না কবিতা, কে অসহায়?


কবিতা জানে- কবি তা জানে।