গটা জীবন       রুখা শুখা
ছেঁড়া কেঁথায়    স্বপুন দেখা
ঝুপড়ি ঘরে      হাজার ফুটা
মুরগা ডাকে     জাইগে উঠা ।


শুখা পখুর        শুকনা কুঁয়া
কুলহির কলে    মুহটা ধুয়া
পাড়ার মোড়ে   চায়ের ভাঁড়ে
ল্যাশা মিটাই    চাঁড়ে চাঁড়ে ।


বাসি ভাতে      পিঁয়াজ মরিচ
মায়ের থানের   তাগা‌ তাবিজ
মাটি কাটা       মুনিষ খাটা
দিন মজুরী      তাতেও বাটা ।


মটা চালে       আনাজ পাতি
মাটি তেলে      লম্ফ বাতি
বৌকে ধরায়     সিধা ভাটি
মহুল্যা হেঁইড়া   চাটের বাটি ।


ল্যাশা কইরে     ঘরকে ঘুরে
বৌটা রাইগে     ঝেঁটা মারে
মাড়ে ভাতে      আলু চঁখা
ছেঁড়া কেঁথায়     স্বপুন দেখা।