রবি ঠাকুরকে কবছিস গঢ়, নজরুলকে সালাম !
ইটো কেমন বিচার হল্য, বল ন ভাই ছিদাম ?
উঁদের কেউ কি হিঁদু ছিল, কেউ কি মোছলমান
উঁরা দু’জনেই গাঁয়্যেছিল শুধু মানুষের জয়গান ।
ঠাকুর রবি জগত কবি, উঁয়ার গুনের সীমা নাই
নজরুলও তো শিখাঁইছিল জীবনটোই এক লড়াই ।
বাংলা ভাঙ্গা রুখত্যে ঠাকুর রাখী পঁরাইছিলেক
কেই বা হিঁদু কে মোছলমান সবাই এক হলেক ।
শুনিস নাই কি কাজীর গানে কালীমায়ের ধ্যান ?
বল ন ছিদাম, কে পারবেক দিতে এমন মান !
ঠাকুর ঘরের রান্নাশালায়, রান্নাঠাকুর মোছলমান
তা বল্যে কি হিঁদুরা সব নাই দিত উঁকে সম্মান ?
জানিস বোধহয় কাজীর বৌয়ের নাম ছিল প্রমিলা
পরত্য শাঁখা, পরত্য সিঁদুর, কাজীই বলত্য ইগুল্যা ।
ধম্ম কখনো দেশের উপরে জাতির উপরে লয় রে !
ধম্ম আসলে চোখ্যের ঠুলি শুষত্যে গরীব জনতারে ।
রবি-নজরুল পইদ্দ লিখেছে গান লিখেছে ঝুড়িঝুড়ি
ধম্মকে উঁরা রাখেছ্যে আড়ালে, মানুষকে উঁচা করি ।
রবি হামার পরানের মাঝে, নজরুল’ত হামার দিলে
দুজনাকেই আজ বড় দরকার, দেশকে বাঁচাতে গেলে ।


(পশ্চিমবঙ্গের পশ্চিমাঞ্চলে প্রচলিত কথ্য বাংলায় রচিত)