দেখ বাবু মন্দির
উঁচা উঁচা থাম
বাহারেতে ভুখা কান্দে
অন্দরে রাম ।
ছিল হেথা মসজিদ
আল্লার থান
তলে নকি জম্মেছিল
রাম ভগবান ।
রামায়ণে লিখা আছে
আরও কত কথা
সব কথা মানলেই
থঁতা মুহ ভঁতা ।
নাই চাষ নাই বাস
নাই কন কাজ
ঘরে ঘরে বেকারিতে
ভরে গেছে আজ ।
দেশটো কি আগাবেক
গড়ে ধম্ম থান ?
ভুখা পেট ভরাবেক
আল্লাহ ভগবান ?
চাই কল কারখেনা
চাষ বছর ভর
সব লকে পাবে কাজ
ভাত রুটি ঘর ।
ধম্ম লিজেরই থাক
পূজা বা নমাজ
মানুষ সবার আগে
উঠুক আওয়াজ ।