ফকির মিঁঞার সাতটি ছিল্যার
একটি দুখু মিঁঞা
ল্যাংটা কালেই বাপকে খুঁয়ায়
খেলল্য জীবন জুয়া ।
লোটোর দলে নকরি জুঁটায়
লিখত্য পালা গান
গাঁয়ের মেলায় সুর ছড়ায়ে
লকের মনে থান ।
সি সব ছাড়্যে ইস্কুলে যায়
বাউন্ডুল্যা মন
ইদিক উদিক ঢুঁড়্যে বেড়ায়
কুথায় সি রতন ?
লকের ঘরের চাকর খাটা
কভু রুটির দুকান
ছটপট্যা মন থির থাকেনা
ইমন দেশের টান ।
তাই অচানক জুড়ল্য যাঁয়ে
গরা পল্টন সাথে
লড়াই করার ফাঁকে ফাঁকে
পইদ্দ গানে মাতে ।
লিখল্য অনেক রক্ত গরম
ইনকিলাবের গান
পেম পরকিতি পইদ্দগুল্যায়
আছে মাটির টান ।
ঘুঁচাই ফারাক বাঁধল্য কষে
হিন্দু মোছলমান
কাবা কাশী মনের ভিতর
আল্লাহ ভগবান ।
আজক্যে দুখুর জনম দিনে
একটাই আফশোস
ধম্ম আজও ঝরায় রকত
বাড়ায় অসন্তোষ ।