শুইনেছিলি স্বাধীনতা পাঁয়েছিল দেশ
ঝন্ডাটা আছে শুধু বাকি সব শেষ ।
কেউ গায় জনগণ কেউ কদম কদম
কুথাও বা চঙ্গা ফুঁকে দম মারো দম ।
বাজি রাইখে জানপ্রাণে লড়েছিল যারা
বেইমান কইরে খায় বাদ যায় তারা ।
কভু কভু ধুলা ঝাইড়ে গেঁদাফুল মালা
চইখ ভিজা বক্তিমা আড়ালেতে শালা ।
ভোট ন’কি অধিকার স্বাধীনতার ফল ?
পৈসার জোরে তাও লুইটে কুছু দল ।
ভুখাদের ভোটে জিতে কোটিপতি ল্যাতা
তার পরে পাঁচ সাল নাই আতাপতা ।
স্বাধীনতা মানে আজ বড়লোকী চাল
আজও তাই ফিরল না গরীবের হাল ।
জান দেয় চাষীভাই ব্যাঙ্ক ঋণ কইরে
দেশ ছাড়ে চোট্টারা লাখো কোটি মাইরে ।
গরীবের ছিল্যা আইজ দুটা পাশ দিয়ে
ঘুগনি লজেন বিকে ইষ্টিশনে যাঁইয়ে ।
নাই কল কেরখানা নাই তিন চাষ
আপিসের কাজ পাইতে হও দলদাস ।
ভোট পাইতে আজকাল ফকটের মেলা
চাল গম তেল দিয়ে হবেক যে খেলা ।
আগে ছিল উঁচা শির মেহনতে খাড়া
ফকটের চাল আইসে ভাঙ্গে শিরদাঁড়া ।
শেষকালে ধনে মানে মারে অতিমারী
ভিখ মাগার স্বাধীনতা কইরেছে ভিখারী ।