হামদের চ্যোখ থ্যাকতেও কানা
গটা জগত আগাঁই যাছে
মুদের লাগ্যেই মানা ।


হামদের কনই হল্য না জানা
লেখাপড়ার মুখ দেখি নাই
মানুষ করলি ছানা ।


হামদের মরদগুল্যা তালকানা
দিনে যত বেগার খাটে
রাত্যে মহুল্যা টানা ।


হামদের আজও যায় যে কেনা
দুবেলা ভাত খাত্যে দিয়ে
পাঁচমন ধান ভানা ।


হামদের হাতগুল্যা ছাঁটা ডানা
ঘরেই উঠা ঘরেই বসা
বাইরে উঢ়া মানা ।


হামদের নালিশ শুনেনা থানা
ইজ্জত খায় লুট্যে পুট্যে
পুলিশ দেখেও কানা  ।


আইজ মিঠা কথার ধানাপানা
কালই উঁরা নখদাঁত লিয়ে
মেয়্যাখেঁক্যা হায়না ।