জনম দিনে
অরূপ গোস্বামী


আইসোনা গো রবি ঠাকুর
ই বোইশাখে ঘরে
লক ডাউনে বাজার খারাপ
আইসো ক’দিন পরে
আট কুড়ি ত চইললে ছুঁতে
বাহার যাওয়া মানা
বুঢ়ার গতর পসন্দ করে
খালভরা করোনা
যেথায় আছ থাক সেথায়
মানাও জনমদিন
মুদের মনে তুমার আসন
থাকবে চিরদিন
ঘরে বসেই পইড়ব তুমার
পইদ্দ গপফ আজ
থাইকব তুমার গানের সুরে
থাকনা যতই কাজ
দুনিয়া জুড়ে মরণ মেলায়
দিনেও দেখি রাত
বন্ধ কামাই বন্ধ বাজার
বন্ধ খিদার ভাত
তবু তুমার জনম দিনে
মন করে আনচান
তুমিই পারো আঁধার ঘুচাই
আনতে আলোর বান ।