বার মাসের বছরটা তুই
যিখান থাক্যেই গুন
লতুন বছর হরেক দিনেই
লতুন সুরের ধুন ।
লতুন মানে টসটস্যা রস
ভুঁখা লকের মনে
বাসি ভাতে নঙ্কা পিঁয়াজ
আলু সিঝার সনে ।
লতুন মানে বাপের ধুতি
মায়ের লাল পেড়্যা
বৌ পরবেক ছাপা শাড়ি
মুঁহের হাঁসি দেড়্যা ।
লতুন মানে বন বাদাড়ে
শিঁয়া কুলের ঝোপ
গুগলী গেঁড়ি শালুক ডাঁটা
কাঁকড়া গাঢ়ার খোপ ।
সিসব ছাড়্যে আমড়া পুঢ়া
যখন গাঁয়ের লক
লতুন বছর মানাস তুরা
গজব তুদের ঝঁক ।
গুড় বাতাসায় ডুবে আছিস
ঠন্ডা ঘরে বাস
বছর শুরু হোকনা তুদের
ছাড়'ন মুদের আশ ।