গনগন্যা রোদে পুড়ে
বাংলার মাঠ ঘাট
খটখট্যা বাঁধ গইড়্যা
শুমশান হাট বাট ।
টিউ কলে নাই জল
জল নাই কুয়াতে
তাতা বালি উঁখড়াই
টুকু জল চুঁয়াতে ।
পীচ গলা পাকাকুলহি
রোদ জ্বলা মাটিতে
খালিপায়ে হাঁটা দায়
লক নাই ভাটিতে ।
শুখা কাঠ জ্বলে যায়
দাওদাও চুলাতে
ভাত ফুটে কাদাজলে
শাগ বাছি কুলাতে ।
বাঁচে থাকা মহা দায়
মরি নাই তাও
জল ছাড়া বাঁচে থাক্যে
জ্বলি দাও দাও ।