বহুকাল ধরে         গ্রামের ভিতরে
        রেওয়াজ ছিল চল,
সারা বছরে           একজন করে
       হবেই সেখানে পাগল ।
তা না'হলে নাকি    দেখাবেই আঁখি
         খরা আর অনাবৃষ্টি,
থাকবে না জল      হবে না ফসল
         হবে এক অনাসৃষ্টি ।
নিয়মটা ধরে       একজন করে
        পাগল হয়েছে গ্রামে,
হাসি মুখে তাই      মেনেছে সবাই
        ধন্য তারই নামে ।
সেবছরে হায়       পাগল কোথায়
       ফাগুনের শেষ হ'ল
ভাবলো সবাই      বছর ফুরায়
       বৃষ্টির আশা গেল।
চিন্তায় আকুল       ভাই মকবুল
    দোরে দোরে গিয়ে বলে
হ্যাঁগো মশাইরা      হবে যে খরা
    পাগল কেউ না হ'লে ?
রাস্তায় ঘাটে        আড্ডায় হাটে
      পাগল খুঁজে ফেরে
সবে খুশি হল       যাক বাঁচা গেল
     বৃষ্টি নামবে অচিরে ।


(গরমের চোটে প্রাণ আনচান, বৃষ্টি দূরাশা । আমার এই কবিতা পড়ে কেউ যদি পাগল হয়, বাকিরা নিশ্চয়ই খুশী হবে)