তুঁহার হামার পরথম দেখা
চোইত গাজনে বকুল তলে
পরথম তুমায় পেরেম চিঠি
কলিজ ঘরের পড়ার হলে ।
তুমার সঙে পরথম খাওয়া
বন ভুজনায় কাঁসাই ঘাটে
পরথম তুমায় পাল্যম বুকে
সিমলিপালের কাপড়া হাটে ।
মন কাড়া সেই ডুংরি টিলা
শাল মহুলের জঙলা হাওয়া
মাদল বাঁশির ল্যাসার সুরে
পরথম তুমার ঝুমুর গাওয়া ।
ছাতনাতলায় দেখলি পরথম
তুমার মুহের লাজুক হাসি
বাসর ঘরে বললি পরথম
লতি গো তুমায় ভালবাসি ।
পরথম তুমার সুখের হাসি
খড়ের চালির মাটির ঘরে
তুমার দুখে কাঁদলি পরথম
হাসপাতালের পরসব ঘরে ।
মায়ের ছবি দেখলি পরথম
আদর সুহাগ ছিল্যা কোলে
চাঁদরি রাতে মায়ার বাঁধন
ঘুম পাড়ানি ছড়ার বোলে ।
কে জানে কে যাবে পরথম
ধরতি ছাড়্যে অচিন ধামে
বাঁচতে হবেক বাকি জীবন
তুঁহার হামার জুড়ির নামে ।