রবীন্দ্রোত্তর বাংলা সাহিত্য জগতের অন্যতম শ্রেষ্ঠ কবি ও সাহিত্যিক প্রয়াত সুনীল গঙ্গোপাধ্যায়ের স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ্য : -


বাংলার আকাশ আজ ফিকে নীল,
সাহিত্যের মহাকাশে সূর্যের ফিউশন চেন হঠাৎ স্তব্ধ ।
এবারের শীতটা কি খুব গাঢ় হবে ?
সাইবেরিয়ার মতো সাদা শীত,
উষ্ণতাদায়ী সেই তীব্র সাদা সূর্যটাই যখন অস্ত গিয়েছে !


ফিউশনে উদ্ভূত কালো অক্ষরে গাঁথা শব্দেরা,
বিক্রিয়া থামার পরও অলৌকিকভাবে
ধরে রেখেছে নিজস্ব উত্তাপ, শক্তি
স্বতঃস্ফূর্ত বিকীরণ করে চলেছে
সীমাহীণ অনন্তকালের জন্য ।


পরিযায়ী পাখিরা কি এবার আসবে না ?
এলেও ওরা হতাশ হবে না
ওদের যাযাবর জীবনের হা-হুতাশা
অন্তর্নিহিত উষ্ণতার সান্নিধ্যে
একাই সামলে নেবে “নীরা”র প্রেমিক ।


(সুনীল গঙ্গোপাধ্যায়ের অনেক উপন্যাস ও কবিতার জনপ্রিয় কাল্পনিক নায়িকা ”নীরা”)