তখন ছিল ব্যালট পেপার এখন EVM
এখন চালু লীভ টুগেদার কোথায় লাজুক প্রেম ।
ডাকবাক্সে আসতো চিঠি হঠাৎ দিনের শেষে
মেল বক্স আজ যাচ্ছে ভেসে হাজার smsএ ।
আগে ছিল পলাশ শিমুল ফাগুন দিনের রং
বাঙালি আজ নেই বাঙালি হয়ে গেছে বং ।
জন্মদিনে পায়েস হতো, রসগোল্লা আর দই
পার্টীতে কেক কেটেও আজ তেমন মজা কই ?
নিয়ম করে রোজ বিকেলে খেলতে যেতাম মাঠে
কৈশোর আজ হচ্ছে বলি টিভির হাঁড়ি কাঠে ।
তখন ছিল ঘটি-বাঙাল গরম থাকতো ঠেক
মোহন-ইষ্টে নেই ভেদাভেদ দুটোর মালিক এক ।
কোথায় গেল মন মাতানো বাউল ভাটিয়ালী
রিমিক্সে কি মন মজে গো যতই বাজাও তালি !
দুর্গা-অপু, কাশফুল আর টেলিফোনের খুঁটি
সুচিত্রা-উত্তমের মতো নজর কাড়া জুটি ।
দোলের দিনে আবির মাখা তোমার দুটি গাল
"ভ্যালেন্টাইন ডে"র চেয়ে ঢের বেশী লাল ।
তোমার খোঁপার বাহার ছিল হলুদ গাঁদা ফুলে
এখন কোনই নেই প্রয়োজন বব কাটের চুলে ।
তখন ছিল স্বপ্ন বুকে পাল্টে দেওয়ার দিন
মিটিং মিছিল লাল পতাকা, মাও-সে-তুঙের চীন ।
চায়ের কাপে তুফান তুলে তর্ক হতো কত
চারদিকে যা ঘটছে এখন মন দিই না ততো ।
দুই বাংলার মানুষকে তাই শুভেচ্ছা ভালবাসা
বাংলা থাকুক, বাংলা বাঁচুক এটুকুই থাক আশা ।