আজকাল চোখেও দেখতে পান না,
কানেও শুনতে পান না
আপনাদের তো বোধহয়
শৈশব-কৈশোর-বার্ধক্য বলে কিছু নেই
বয়সটাও তো হ’ল - তা কয়েক কোটি বছর, নাকি ?
হাত পা শিথিল, পক্ক কেশ উধাও. তৈলাক্ত ত্বক
তবু পদ ছাড়েন না - ইমপিচ করার লোকই নেই ।
আপনাদের রিট্যারমেন্ট, ভি আর এসও নেই ?
এখন তো কিছুতেই আপনার কন্ট্রোল নেই
না জনস্বাস্থ্ব্যে না আইন-শৃঙ্খলায়, না পরিবেশে,
যান, গিয়ে দেখে আসুন
আপনার সাধের বায়ুমন্ডলের
বারোটা বাজাচ্ছে শিল্পপতিরা, তেলে আর গ্যাসে ।
আপনার অমূল্য সৃষ্টি সবুজ বনানী
নিশেঃষিত প্রায় প্রমোটাররাজের কল্যাণে
দিকে দিকে গণধর্ষিতারা বিচার চেয়ে
পাচ্ছে সমাজের অবজ্ঞা আর
ইজ্জতের বিনিময়ে কুড়ি হাজারের দানে ।
সততা, মানবিকতা আপনার সাধের রাজত্বে
দূর্বলতার প্রকট লক্ষন
গরীবকে শোষণ করে ধনীর অর্থপিপাসা মিটিয়ে
সামাজিক বৈষম্যকে করে তুলেছেন ভয়ঙ্কর  ।
অনেক হয়েছে, এবার মানে মানে কেটে পড়ুন
হিজ ম্যাজেষ্টি ! জগৎস্রষ্টা মহামহিম ঈশ্বর ।