সন্তাসের বিষগাছগুল্যান পুরাটাই উখড়াঁই দে
ধারেপাশের আগাছাগুল্যান মুলেই নিড়াঁই দে
সি জায়গায় ভালজাতের টগবগ্যা গাছ লাগা
সার-জল-অষুধ দিয়ে গাছগুল্যার যতন কর
গুনতি ছাঁড়ে সিরিফ গুনটোকেই আদর কর
ফল মিঠা হবেক, তর লাগ্যে, সমাজের লাগ্যে ।


গাছগুল্যা বড় হলে দেখবি কত পাখি আসবেক
বছরভর বিনখরচে হরেক রকম গান শুনাবেক
পাখপাখড়াদের সংসার, ঝগড়া, পেরেম-পিরীতি
সন্ধ্যা নামার আগে উদের বাসায় ফিরে আসা
তর মালুম হবেক, উরা হামদেরল্যে ঢের সুখী
টাঙি-বন্দুকের ডগায় জগতে কভু শান্তি আসে ?


জুয়ান হলে উ গাছগুল্যা হবেক হামদের লেতা
খরায় পুড়া লাল মাটিটোকে সবুজ করে দিতে,
গরীব ভুখাদের মুখে দুটা শাগ-ভাত জুগাতে
পুড়া বারুদের গন্ধ ঘুঁচাই শ্বাসের বাতাস লিতে
ছিলা-পিলার কঁচিকঁচি মুখে টুকু হাসি ফুটাতে
হামদের আন্ধ্যারা জীবনে উঁরা আল দেখাবেক ।


বন্দুক লয় গাঁত-কদালেই হামরা বেশী সড়গড়
গুলিবন্দুক ফেলে লাশ, কদালের কোপে হয় চাষ
ভাঙ্গাটা’ত খুবেই সোজা, গড়াটাই আসলি কাজ
একটো গাছ রুঁয়েও গড়তে পারিস নয়া সমাজ
জবরদখল করে লয়, খুন-রক্ত-সন্তাস দিয়ে লয়
সবুজ পিরথিবীই হামদের একমাত্তর মুক্তির পথ ।


শব্দার্থ
সন্তাস (সন্ত্রাস); উখড়াঁই (উৎপাটিত করা); নিড়াঁই (নির্মুল করা); টগবগ্যা (সতেজ); গুনতি (সংখ্যা); হামদেরল্যে (আমাদের থেকে); জুগাতে (জোগাড় করতে); আন্ধ্যারা (অন্ধকারময়); আল (আলো), সড়গড় (অভ্যস্ত); রুঁয়ে (রোপন করে); পিরথিবী (পৃথিবী)