অসাম্য দুর করতেই খুলেছিলে সাম্যবাদের পাঠশালা,
সেখানেও ভরে গেল ধুলোবালি, ভেজাল, ভাইরাস
হারালো সাম্যবাদ - সমতা ।


ধর্মেও এসেছিল দলিত, অস্পৃশ্য আমার ভাই শ্লোগান,
সেটাও ভরলো ঠগে, সত্য অমুক বাবা তমুক বাবা
হারালো ধর্ম - সমতা ।


চির সত্যটাকে মেনে নিতে তোমাদের এত দ্বিধা কেন ?
এই অমসৃণ দুনিয়ায় সমতা আনা এত সহজ নয়
অমৃতের মাঝে মৃত, সাম্যের মাঝেই অসাম্যের বাস ।


সমূদ্রের ঢেউ ভাঙ্গা গড়াতেই মত্ত
সাম্যবাদের ঢেউএর অপেক্ষায় ক্লান্ত পাখিরা
নিজ নিজ নীড়ে ফেরার অপেক্ষায় ।