কাঁদিস কেনে বুক ফাটায়ে হাড়-হাভাতির মা
ভাত নাই ত মরবি কেনে ছিল্যার মাথা খা,
বাবলা ফলও ফুরাঁই গেল সিঝাঁই সিঝাঁই খাঁয়ে
ঘাঁস পালা তক খাত্যে হবেক গরুকে না দিয়ে ।


ধুপস্যা রোদে খরায় পুড়ে জ্বলে মাঠের ধান
ভাত বেগরে গাঁয়ের লকের ধুকপুকাছে জান ,
দুধের শিশু ভুঁইয়ে লুটাই পিটির পিটির চায়
শিয়াল শকুন বুকের থাক্যে মাংস ছিঁড়ে খায় ।


ঘরে বস্যে ধুঁকছে জুয়ান ঠুঁকছে মাথা ভুঁইয়ে
মরছ্যে উঁরা বেথল হয়ে কুথাওনা কাজ পাঁয়ে
জুয়ান ছুঁড়ি লাজ ঢাকতে পরছ্যে ছেঁড়া কানি
লকলক্যা জিভ চাটছ্যে গতর শকুনের চাওনি ।


খবর পাঁয়ে মন্তী- লেতা আসেন মটর হাঁকাই
লরম-গরম বক্তিমাতে খকরা পেটটো ভরাই,
বিজলিবাতি নাই চাই গো চাই যে ভাত-টেনা
গদাম ঘরে পঁচছ্যে ফসল, সিটাও দিবিস না ?


কিছু আঞ্চলিক শব্দের অর্থ -
ধুপস্যা (তীব্র); বেগরে (বিনা/ ছাড়া); ধুকপুকাছে (ধুকধুক করা); ভুঁইয়ে (মাটিতে); বেথল (অকুল-পাথর); কানি (কাপড়); গতর (দেহ); খকরা (খালি); টেনা (পুরানো কাপড়); গদাম (গুদাম)