নীল-সাদা রঙে সাজবে শহর
          পাবে পুরকরে ছাড়,
সবুজ বিতানে ভরে যাবে যবে
          গঙ্গার দুই পাড় ।
কালো ছাপ পড়া ত্রিফলা বাতি
          রাতকে ভরাবে আলোয়,
ধীর গতি যতো ট্রামগুলো সব
          এক্সপ্রেস হলে ভালোই ।
শ্যামবাজারের মোড়ে শোভা পাবে
          বিখ্যাত সেই বিগবেন,
সেদিন মাথার উপরে বইবে গঙ্গা
          টিউবে ছুটবে ট্রেন ।
ভিড়ে ঠাসা বাসে করি হাঁসফাঁস
          যানজটে মরি শেষে,
ফ্লাই ওভার দিয়ে ছাইবে আকাশ
          দুরত্ব পার নিমেষে ।
কোলকাতা আর লন্ডনের মাঝে
          তফাৎ হবে কল্পনায়,
গঙ্গা ও টেমস যেন কোন যাদুবলে
           মিলে যাবে এক মোহনায় ।
ফুটপাতে তবু ঘুমাবেই ওরা
          মানুষের পাশে কুকুর,
ফুটো পাইপের জলে স্নান করে
           কেউবা ভাঁজবে মুগুর ।
তখনও ওদের দেখা যাবে মোড়ে
          নাগর ধরার আশায়,
চেনা কোলকাতা শব্দের ভিড়ে
          ফিরবে পাখি বাসায় ।
যতই চাওনা লন্ডন হোক
          চলনে বলনে আদতেই
কোটি হৃদয়ের পরশ যে চায়
          কোলকাতা থাক কোলকাতাতেই ।