শিকারী মালিক খাবার টেবিলে ভৃত্যরে ডাকে শুধাতে
বক মারলাম খাবার জন্য, এক ঠ্যাং কেন বাটিতে ?
ভৃত্য বিভূতি বলে হুজুর, সকালেই কি কিছু টেনেছেন ?
একটাই থাকে বকের চরণ, না দেখেই কি মেরেছেন ?
ওরে বোকা ভেঁড়া এতদিন ধরে শিকার করেছি ঢের
এতদিন পরে শিখাবি আমাকে এক ঠ্যাং হয় বকের ?
হেসে লুটোপুটি বিভূতি বলে, চলুন না হুজুর শায়রে
পাবেন প্রমান আমার কথার, যতই মারুন শিকারে ।
বাইকে চড়ে মলিক ভৃত্য পৌঁছায় শিকারের জায়গায়
এক ঠ্যাং তুলে শত শত বক দাঁড়িয়ে মাছের আশায় ।
কাছাকাছি এসে ভৃত্য বলল, দেখুন কর্তা চশমা নিয়ে
এক ঠেঙ্গে সব বকগুলো কেমন মাছ ধরতে দাঁড়িয়ে ।
মালিক হেসে বলে, বোকা গাধা, গোবর তোর মাথাতে
দেখবি ক’ঠ্যাং ? বলে “হুঁশ” করে বকের ঝাঁকে আস্তে ।
তোলা ঠ্যাংগুলো নামিয়ে যে যার দুটি ঠ্যাং বকে মেলে
ভৃত্য হেসে বলে, “হুঁশ”টাই তো করেননি খাবার টেবিলে ?


• রম্য কবিতা – মাননীয় কবিবন্ধু শহীদুল হকের আহ্বাণে