নির্জন রাত, শুনশান পথ
                তান্ডব করে ঝড়
শান্ত প্রকৃতি হলো দুরন্ত
               বাজ পড়ে কড়কড় ।
পাড়ার নেড়িটা কাঁপে থরথর
               অসহায় চোখে চায়
কুঁইকুঁই করে ঘুরে মরে শুধু
               খুঁজে কোন আশ্রয় ।
বিনিদ্র রাত কাটিয়েছে কতো
              পাহারা দিয়েছে পাড়া
বিনিময়ে তার বিপদের রাতে
             নাই দিল কেউ সাড়া ।
রুগ্ন শরীর জবজবে ভিজে
             দাঁড়াবার নাই শক্তি
পীচরাস্তায় ঢলে পড়ে হায়
             কুকুর জন্মে মুক্তি ।