খুঁকড়া লড়াই লড়ব্য বলে
                  গেলি শিয়ালখাদা
হথায় দেখি খুঁকড়া হামার
                  বাঁশের খুঁটায় বাঁধা ।
ইদিক উদিক হুলক্যে দেখে
                  কঁকর কঁকর ডাক
লড়বি কিরে মাদীর পারা
                  টুকুও নাই রাগ ।
মরদ বটিস লড়তে হবেক
                  কাঁড়ার পারা সাঁড়া
বাঁধব্য পায়ে বাঁকা চাকু
                  বিঁধবি যাঁয়ে ডাঁড়া ।
জিততে হবেক আজ লড়াইএ
                  যেমনই হোক দুশমন
পহলে উঁকে পরিশান কর
                  থাকবি নিজে চনমন ।
মওকা বুঝে ঝাঁপাই যাবি
                  মারবি চাকু বুকে
জিয়ের জ্বালায় ছটপটাবেক
                  লড়াই যাবেক চুকে ।
রাত্যের বেলায় মুরগা দিয়ে
                   টানব্য দিশি মদ
তুকেও দিব আনাজ দানা
                  জাগরে বেটা মরদ ।


শব্দার্থ
শিয়ালখাদা (স্থানের নাম); হুলক্যে (উঁকিঝুঁকি মারা); মাদীর পারা
(মেয়েদের মতো); কাঁড়া (পুরষ মহিষ); সাঁড়া (পুরুষ); ডাঁড়া (পাখী/ মোরগের পা); পরিশান (বিরক্ত); চনমন (সতেজ): মওকা (সুযোগ); জিয়ের (জীবনের)