কংক্রীটের চাঙ্গড়ের নীচে
ওরা শুয়ে শুয়ে অপেক্ষা করছে,
বুলডোজারের যান্ত্রিক বেলচা
কখন ওদের মুক্তি দেবে ।
ওরা সারি সারি লাশ
মৃত্যুমিছিলে সামিল হবার অপেক্ষায় ।


সস্তা মানুষ, সস্তা শ্রম
সস্তা শ্রমদাসের সস্তা মৃত্যু ।
ওদের আগুনে পোড়ান যায় যখন তখন
বুকের উপর চাপিয়ে পাথর, বিধ্বস্ত ভবন
জলজ্যান্ত পুঁতে ফেলা যায় ইচ্ছেমতন ।
এমনি করেই পাষন্ড পিশাচের পুরুষ্ট পদতলে
পিষ্ট হবে আর কত শত পিপীলিকার জীবন ?


আর কত রক্ত চাই তোমার ? রক্তচোষা ড্রাকুলা !
ইরাক, কুয়েত, মিশরের রক্তের স্বাদে তুমি উন্মাদ
নিরীহ ফিলিস্তিনী শিশুদের রক্ত এখনও তোমার ঠোঁটে
তোমার বিষনজরে তৃতীয় বিশ্বের দেশগুলির দারিদ্রতা,
গরীবের ঘাম, রক্ত, শ্রম যেন মঙ্গলাহাটের সস্তা কাপড়
আধুনিকতার মোড়কে মুড়ে বিপনণ, ব্যাঙ্ক ব্যালেন্স বৃদ্ধি ।
বিনিময়ে কয়েকশ শ্রমদাসের মৃত্যু কি কোন খবর হল ?
দয়া করে চুপ কর । চোখ মেলে দেখে যাও শুধু মৃত্যুমিছিল ।