ও ভুলির মা কোথায় গেলি
দেখে যা কেমন লিয়ে আলি,
ঝুম ঝুমা ঝুম পায়ের তড়া
বলিস না মুকে ঘাটের মড়া ।
সকাল থাক্যেই রান্নাশালায়
গোবর লেপিস দুয়ার গড়ায়,
তুর ফর্সা রঙটা কাল হল্যে
মুর গটা জীবন যাবে জলে ।
মুই পৈসা দিব রাখনা বাঁদি
উকে করাবি তুই রাঁধারাঁধি,
গটা দিন কর শরীর যতন
তুঁই যে হামার নীলমণি ধন ।
হাত ভরে পর কাঁচের চুড়ি
কনদিনও তুই হোসনা বুড়ি,
তুর চুল পাকলে হেনা দিব
মুখে মাখত্যে কিরিম কিনব ।
দেখে লিবি টিভির বিজ্ঞাপণে
দু’ছেল্যার মা হিরোইন বনে,
তুকে বনাবই হামি মধুবালা
মুই হইনা যতই বুঢ়া কালা ।


শব্দার্থ
তড়া (নুপুর); মুকে (আমাকে); লেপিস (ন্যাতা দেওয়া); বাঁদি (ঝি); কিরিম (ক্রীম); মধুবালা (বলিউডের প্রয়াত সুন্দরী নায়িকা); মুই (আমি)