তুদের লাগ্যে দালান বাড়ী
                    মুদের লাগ্যে কুঁড়্যা
ইটো কিমন বিচার হল্য
                    বল’ন মড়ল খুঁড়া ?
তুদের লাগ্যে বিজলী বাতি
                    মুদের ভাঙা লন্ঠন
এমনি করেই বনাবি তুরা
                    ক’লকাতাকে লন্ডন !
দিছিস বটে রেশন ঘরে
                    সস্তা দরে চাল
কভুও কি খাঁয়ে দেখেছিস
                   উটা কেমন মাল ?
বুঢ়া ভাতা দিছিস তরা
                    ছকরা   লকের হাতে
আসলি বুঢ়া কান্দে মরে
                   ভাত জুটেনা পাতে ।
খুঁড়া তুঁয়ার আপন ঘরে
                   ঠান্ডা মশিন লাগাস
ভাবিসও নাই ধরনদিনে
                    গরীবগুল্যান খালাস
শাওন মাসে মাঠের ধানে
                    টুকুও নাই জল
ধান শুঁকায়ে খড়ের বঝা
                   জীবনটা টলমল ।
গরীব লককে ভয় দেখায়ে
                  বাক্স ভরাস ভটে
পালাবি কুথায় পরের বারে
                  উল্টা যদি ঘটে ?