শুভ সপ্তমীতে খুশীর আবেশ
                 মানুষের প্রাণে
হাজার হাজার মানুষের ঢল
                 প্রতিমা দর্শনে ।
আলো ঝলমল পূজা মন্ডপ
                 রকমারি থীম
কেউ করেছে রোমের গীর্জা
                 কেউবা ছোটাভীম ।
মানুষ দেখাই আমার নেশা
                 পূজার আবেশে
উৎসব মূখর ধনী গরীব
                 চলে পাশেপাশে ।
তারই মাঝে নজরে এলো
                একরত্তি মেয়ে
আনন্দে উজ্জ্বল মুখ তার
                মহাপ্রসাদ পেয়ে ।
মেয়েটির বাবা মজুর খাটে
                স্থানীয় কাঠগোলায়
বাড়ীতে ওর জোটেনা অন্ন
                সৎমায়ের জ্বালায় ।
উপায় হিসেবে বাবা করেন
               পাঠশালায় ভর্তি
মিডডে মিলের খাবারে হয়
                উদর পুর্তি ।
পূজোর ছুটির কারনেই তার
                উপবাসী মুখ
পূজোর প্রসাদে পরম তৃপ্তি
                স্বর্গীয় সুখ ।