(আজ, ১০ই অক্টোবর, আন্তর্জাতিক ডিম দিবস । স্বল্পমূল্যে পুষ্টিসাধনে ডিমের তুলনা নেই । সারা পৃথিবীতে ডিমের উৎপাদন ও ব্যাবহার আরও বেশী বাড়াতে এই দিন International Egg Commission, Vienna বিশেষ বিশেষ কর্মসূচি গ্রহণ করে । ডিমের ব্যাবহার ও উপকারিতা নিয়েই আমার আজকের নিবেদন)


ডিম খায় ছেলে বুড়ো
               সিদ্ধ বা ওমলেট,
কিছু না থাকলে ঘরে
               ডিম ভাত ভরপেট ।
ডিম লাগে বেকারিতে
              কেক আর পেস্ট্রি,
ডিম খেত রাজা বাদশা
              জেনে নাও হিস্ট্রি ।
ডিম মাখে চুলে গায়ে
              আধুনিকা ললনা,
পঁচা ডিম ছুঁড়ে মারো
              করে যে ছলনা ।
ডিম থেকে ছানা দেয়
              মাছ আর পাখীরা,
উট পাখী ডিম দেয়
               বড় তার চেহারা ।
ডিম পাবে হ্যাচারিতে
              ডিম পাবে খামারে
সাপ ব্যাঙ ডিম পাড়ে
             খেয়ো নাকো বাবারে ।
ডিমে আছে সব কিছু
             ভিটামিন প্রোটিন
ডিম মিলে কম দামে
            খাও ডিম প্রতিদিন ।