সাত পুরুষের জমিন হামার
                 সাত পুরুষের ভিটা
আজ বলছিস কড়চা ঘাঁটে
                 লকের নামে সিটা ?
তদের উকিল তদের পুলিশ
                 তরাই গাঁয়ের মড়ল,
তরাই ধরিস তরাই মারিস
                 গাঁয়ের লক’ত সরল !
কনদিন তরা বলবি আস্যে
                 মাঙটো হামার লয়
সাতপাক বাঁধে আনলি উঁকে
                 নয়কে করবি ছয় ?
জমিন হামার ভিটা হামার
                বাতাসী হামার মাঙ
ইয়ার পরে করলে সওয়াল
                জবাব দিবেক ডাঙ ।


শব্দার্থ
কড়চা (দলিল জাতীয় নথী); সিটা (সেটা); মাঙ (স্ত্রী); ইয়ার (এর); ডাঙ (লাঠি)