জুসনা রাত্যে চল ফেলানি
                 বুলত্যে পাহাড় গড়ায়
ঘরে হামার মন লাগে না
                 শিকলি পায়ে পরায় ।
শাল মহুল্যার জঙলা ভরা
                 চমকি তলার টাঁড়
দেখবি কেমন ঝিকমিকাছ্যে
                বুনা ফুলের ঝাড় ।
পাহাড় ঝরা লদীর আড়ায়
                হুক্কা হুয়া ডাক
চাঁদের আলয় দেখবি যখন
                লাগ্যে যাবেক তাক ।
চাটান খুঁজে বসব্য মুরা
               বলব্য মনের কথা
চাঁদের পানে রইব শুয়ে
              কোলে দিয়ে মাথা ।
হইনা মুরা কামিন-মজুর
              নাইবা হল্যম মানি
ধবধব্যা হুঁই জুসনা রাত্যে
              হামরা রাজা রানী ।


শব্দার্থ
জুসনা রাত্যে (জ্যোৎস্না রাতে); বুলত্যে (বেড়াতে); পাহাড় গড়ায় (পাহাড়ের পাদদেশে); টাঁড় (বন্ধ্যা প্রান্তর); লদীর আড়ায় (নদীর তীরে); চাটান (সমতল পাহাড়ী পাথর); মানি (সম্ভ্রান্ত)