অ মেঝ্যান তুই কথায় পালি
                    এমন জরদা পান
তুই খিলখিলায়ে হাঁসল্যে হামার
                    মাতলা হছে পেরান ।
লাল করে তুই মুঁহের ঠোঁটে
                    সুহাগ দেখাস মুরে
মন করে যে শুঁষব্য খালি
                   গটা দিনটা জুড়্যে ।
অ মেঝ্যান দেখ ভুরভুরাছ্যে
                   মিঠা বাসে বাসাত
মনটো হামার বৈলক্যে উঠে
                   ফুটছ্যে যেমন ভাত ।
কাজকে যাত্যে মন লাগ্যেনা
                  মেঝ্যান তুকে ছাড়্যে
কেনে রে তুই জরদা পানে
                  মনটো লিলি কাড়্যে ?


শব্দার্থ
মাতলা (মাতাল হওয়া); পেরান (প্রাণ); ভুরভুরাছ্যে (গন্ধে ম ম করা); বাসে (গন্ধে); বাসাত (বাতাস); বৈলক্যে (টগবগিয়ে ওঠা)