আঘ্যন মাসে হুদক্যে উঠে
               ঝামরে যাওয়া মন
লত্যুন ধানের মিঠা বাসে
               ভমরার ভনভন ।
বাসাত দিলে হেলক্যা তুলে
               সনা রঙের ধান
দৈড়ে যাছি সাঁঝ সবেরে
               এমন উঁহার টান ।
কোলের ছিল্যা কান্দছ্যে ঘরে
               পান্ত ভাতের লাগ্যে
বাপ হয়ে কেউ মুহটো লুকায়
              ছিল্যা কান্দল্যে ভাগে ?
সুঁঝাই বেটা ধানটো উঠুক
              খাব গরম ভাত
টুঁপায় করে খাব মুড়ি
              বাপে বেটায় সাথ ।
মকর আল্যে দিবই কিনে
               বহুর লাল শাড়ী
পিঠা খাত্যে আনব্য কিনে
              লনেন গুড়ের হাঁড়ি ।
ভালই ভালই ধানটো উঠুক
              ফিরুক লিজের হাল
সবার লজর ভাল লয়গো
             কাট্যে লিবার তাল ।
কুঁমায় বসে ধানের ক্ষেতে
             পাহারা দিই রাত্যে
আয় বেটারা মারব্য এমন
              যমের ঘরে যাত্যে ।


শব্দার্থ
হুদক্যে (উচ্ছ্বসিত হওয়া); ঝামরে (বিষন্ন হওয়া); লত্যুন (নতুন); বাসে (গন্ধে); ভমরা (ভ্রমর); বাসাত (বাতাস); হেলক্যা (দোলা); সনা (সোনা); দৈড়ে (দৌড়ে); সাঁঝ (সন্ধ্যে); সবেরে (সকালে); পান্ত (বাসি ভাত); মুহ (মুখ); ভাগে (পালায়); সুঁঝাই (বোঝাই); টুঁপায় (বাঁশের ঝুড়ি); লনেন (নলেন); কুঁমায় (অস্থায়ী আচ্ছাদন)