সবজী কাট্যে বাটনা বাট্যে
                 এক’শ টাকা জুটে
ঘরের মরদ নাই’ক দরদ
                 আধেক টাকাই লুটে ।
মদ গিলবেক লেশা করবেক
                 মাতাল হয়ে ঘর
ঘরের মাগী কন অভাগী
                 উপাস করে মর ।
অভাব জ্বালা নিত্য পালা
                 সুখের দেখা নাই
কমলি ছুঁড়ি বলল্য খুঁড়ী
                 পৈসা জমা তাই ।
তিরিশ টাকা সরযু কাকা
                 লিবেক রোজেই আস্যে
জমা দিবেক সুদ বাড়াবেক
                 ডবল তিন মাসে ।
ভাবলি মনে বাড়ব্যে ধনে
                 মদ গিলানোর চাঁয়ে
সরযু রোজেই গেলে কাজেই
                 যায় টাকা লিয়ে ।
তিনমাস পরে ছ’মাস করে
                 ছ’মাসটোকে বছর
ফুরাল্য আশা ডবল পৈসা
                 মুলটা যাবার ডর ।
ফান্ড উঠল্য পুলিশ আল্য
                সরযু হল্য উধাও
পড়ে ফান্দে মরলি কান্দে
                পড়ল্য মুহে জুতাও ।