পাঁচুর মায়ের হাজার জ্বালা
                কুল রাখে না শ্যাম !
ছেলে মেয়ে যে যার মতো
                ভাতারও বিধি বাম ।
লোকের ঘরে বাসন মেজে
                কাপড় কেচে রোজ
কেমন করে ভাতটা জোগায়
                কেউ রাখেনা খোঁজ ।
চারটি মেয়ের একটির সবে
                জুটেছে ঘর বর
ঝান্ডা হাতে মেজকি মাতায়
                ঘর হয়েছে পর
প্রেম করেছে সেজকি রানী
               পাড়ার দাদার সাথে
ছোটকি সাজে হালফ্যাশেনের
               জিনস আর কুর্তিতে ।
একটি ছেলে সেওতো আবার
               খারাপ সঙ্গে মিশে
চুরির দায়ে পুলিশ হাজত
                মরন আছে শেষে ।
কারখানা গেট বন্ধ এখন
               বেকার পাঁচুর বাপ
পাঁচুর মায়ের মাথায় এখন
                সারা বিশ্বের চাপ ।