আাশক্যা পিঠা আঘন মাসে
                   পউসে পিঠা পুলি
করত্যে লারিস মুদের ভাল
                   মুঁহেই যত বুলি ।
বল্যেছিলি রাখবি মুদের
                   দুধে ভাতে ঘিয়ে
চুষছি এখন বুড়া আঙ্গুল
                   মান ইজ্জত দিয়ে ।
বুঝাঁইছিলি সবুজ হবেক
                   শুঁখা বাঁঝা টাঁড়
বছর আল্য বছর গেল
                   ধরন থাক্যে জ্যাড় ।
সস্তা দরে চালটা লিছে
                   গাঁয়ের মড়ল যারা
মাটিতেলও (কেরোসিন) বন্ধ হছে
                   দেখব রাত্যে তারা ।
মাটি কাটার কাজ বন্ধ
                   বাঁধছি বস্যে বিড়ি
হামরা হলি তদের লাগ্যে
                   উপরে উঠার সিঁড়ি ।