উকিল বাবু উকিল বাবু
             কাল কোট পরিস
গীতা কোরআন ছুঁয়ে তুরা
             মিছা কথা বলিস ।
তরাই জানিস কনটা বেঠিক
             কনটা বটে সঠিক
পৈসা খেঁচার নেশায় তুরা
             রোজ পাল্টাস দিক ।
সাচ্চা বিচার পাত্যে লকে
            আসছ্যে তুদের কাছে
লোভ দেখায়ে গরীব লককে
             চঁড়ায়ে দিস গাছে ।
ভিটা মাটি গয়না গাটি
            সব খুঁয়ায়ে মামলা
শেষে দু’টা ভাতের লাগ্যে
            বাঁধা দিবেক গামলা ।
আমীর লকে খুন করলেও
            পাবেক নাকো সাজা
বিনা দুষে গরীব মরে
            আসল দুষী রাজা ।
আইন কানুন বিচার ধারা
            কাদের লাগ্যে লিখা ?
পৈসা যাদের আইন তাদের
             ইটাই হল্য শিখা ।


* পশ্চিমবঙ্গের বাঁকুড়া-পুরুলিয়া জেলায় প্রচলিত আঞ্চলিক কথ্য ভাষায় রচিত ।